হোয়াটসঅ্যাপে সাইবার নিরাপত্তায় ৫ সতর্কতা

0
4

বর্তমানে সারা বিশ্বে অন্যতম জনপ্রিয় যোগাযোগমাধ্যম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যবহারে সহজ পদ্ধতি এবং উন্নত সুরক্ষা ব্যবস্থার জন্য সবার কাছেই অ্যাপটি জনপ্রিয়। ব্যবহারকারীদের সাইবার হামলা থেকে রক্ষার জন্য বেশকিছু নিরাপত্তা–সুবিধা রয়েছে হোয়াটসঅ্যাপে।

ডিজঅ্যাপিয়ার মেসেজ নির্ধারিত সময় পর স্বয়ংক্রিয়ভাবে বার্তা মুছে দেওয়ার সুযোগ রেখেছে হোয়াটসঅ্যাপে। তথ্যর নিরাপত্তায় ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস’ নামের এ সুবিধা কাজে লাগানো যেতে পারে। এতে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ বার্তাগুলো প্রাপকের চ্যাট বক্সে নির্দিষ্ট সময় পর আর দেখা যায় না।

চ্যাটলক হোয়াটসঅ্যাপের চ্যাটলক–সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা আঙুলের ছাপ ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা তথ্য লক করে রাখতে পারেন। ফলে অন্য কেউ ফোন ব্যবহার করলেও সেই বার্তা বা ছবি দেখতে পারেন না।

এন্ড টু এন্ড এনক্রিপশন এ সেবাটি চালু থাকলে পাঠানো বার্তা প্রাপক ছাড়া অন্য কেউ পড়তে পারেন না। ফলে আদান-প্রদান করা সব তথ্য নিরাপদ থাকে। এ সুবিধা চালুর জন্য অ্যাপের সেটিংসে প্রবেশ করে চ্যাটস নির্বাচনের পর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করতে হবে। এরপর এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ নির্বাচনের পর টার্ন অন অপশনে ক্লিক করে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড মনে রাখার পাশাপাশি কোনো জায়গায় লিখে রাখতে হবে। কারণ, নিরাপত্তার স্বার্থে পাসওয়ার্ড উদ্ধারের জন্য কোনো সাহায্য করে না হোয়াটসঅ্যাপ।

সংরক্ষণ করা তথ্য এনক্রিপশন সংরক্ষণ করা তথ্যও এনক্রিপশন করে রাখা যায় হোয়াটসঅ্যাপে। ফলে ব্যাকআপে থাকা তথ্য নিরাপদে সংরক্ষণ করা সম্ভব। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে চ্যাটস অপশনে যেতে হবে। এরপর চ্যাট ব্যাকআপ অপশন থেকে পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ সুবিধা চালু করতে হবে।

স্প্যাম কল প্রটেকশন স্প্যাম কলের মাধ্যমে প্রতারণার হাত থেকে ব্যবহারকারীদের রক্ষা করতে ‘সাইলেন্স আননোন কলারস’ সুবিধা রয়েছে হোয়াটসঅ্যাপে। এ সুবিধায় অপরিচিত ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল করা হলেও ফোনে রিং বাজে না। ফলে একাধিকবার চেষ্টার পর সাড়া না পাওয়ায় অপরিচিত নম্বর থেকে আসা কলের সংখ্যা কমে যায়। সাইলেন্স আননোন কলারস সুবিধায় অপরিচিত নম্বর থেকে করা কলের রিং না বাজলেও সেগুলোর তথ্য দেখা যায়। ফলে প্রয়োজন হলে পরে সেই নম্বরে কল করতে পারেন ব্যবহারকারীরা।

সূত্র: নিউজ১৮ ডটকম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here